Youtube google+ twitter facebook SS24BD Logo

বরিশালে প্রশ্নপত্র ফাঁস রোধে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

রফিকুল ইসলাম রনি ১১:৪৫, ফেব্রুয়ারি ২, ২০১৯

বরিশালে প্রশ্নপত্র ফাঁস রোধে ব্যতিক্রমধর্মী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল :- আগামী ২ ফেব্রæয়ারী থেকে সারাদেশে মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হবে। এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডের অধীনে ১ হাজার ৪২৮টি স্কুল থেকে ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যারমধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৮১৯ জন।
বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহনের লক্ষ্যে এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। কেন্দ্রগুলোতে সচিবদের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। পাশাপাশি নকল

রোধে গঠণ করা হয়েছে একাধিক ভিজিলেন্স টিম। তিনি আরও বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে এবারই প্রথম ফয়েল খামে প্রশ্নপত্র সরবরাহ করা হবে। কোন কারণে ওই খাম খোলা হলে সেটা আর আটকানোর সুযোগ থাকবে না। ফয়েল খামে থাকা প্রশ্নপত্র সেটিং করে তারিখ অনুযায়ী ভাগ করা হবে। এরপর আবার সিকিউরিটি খামে তা ঢোকানো হবে। তাই এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোন গুজবে কাউকে কান না দেয়ার জন্য তিনি আহবান করেন।
শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম বলেন, ১ লাখ ৭ হাজার ৫৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫৩ হাজার ৪১ জন ছাত্র ও ৫৪ হাজার ৫৩৪ জন ছাত্রী। সে হিসেবে বরাবরের ন্যায় এবারেও ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। এবারের এসএসসি পরীক্ষার জন্য বিভাগের ছয় জেলায় নতুন পুরাতন মিলিয়ে মোট ১৭৬টি কেন্দ্র নির্ধারন করা হয়েছে। যেখানে কেন্দ্র সচিবদের দায়িত্বও বুঝিয়ে দেয়া হয়েছে। মোট পরীক্ষার্থীদের মধ্যে অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৬১২ জন। এছাড়া নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৮১৯ এবং জিপিএ উন্নয়নে পরীক্ষা দিচ্ছে আরও ১৪৪ জন পরীক্ষার্থী।
সূত্রমতে, জেলা অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষায় বরিশাল জেলায় পরীক্ষার্থীর সংখ্যা সবচেয়ে বেশি। এ জেলায় মোট পরীক্ষার্থী ৩৬ হাজার ২১০ জন। এরমধ্যে ছাত্র ১৭ হাজার ১০৭ ও ছাত্রী ১৯ হাজার ১০৩ জন। কেন্দ্র সংখ্যা ৬২টি। ঝালকাঠি জেলায় ১০ হাজার ৯৩৬ জন পরীক্ষার্থী। পিরোজপুর জেলায় ১৩ হাজার ২০৫ জন। পটুয়াখালী জেলায় ২০ হাজার ১৭১ জন। বরগুনা জেলায় ১১ হাজার ২৭৩ জন এবং ভোলা জেলায় ১৫ হাজার ৭৮০ জন পরীক্ষার্থী রয়েছে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১১৫৮৬০৬
অফিসঃ জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল ৮২০০।
ই-মেইল: info@ss24bd.com

টপ
  বরিশালের দুই কবিকে সম্মাননা প্রদান   বরিশালে মৌলভী আবুল হাসেম কল্যাণ সংস্থার আয়োজনে দুস্থদের মাঝে ঈদ সামগ্রি বিতরণ   গ্রামীণ নারীদের সমস্যা সমাধানের বন্ধু ‘তথ্য আপা’ এখন আগৈলঝাড়ায়   আগৈলঝাড়ায় বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করলেন জেলা প্রশাসক   সরাসরি কৃষকের কাছ থেকেই ধান কিনতে হবে – ড. সায়েম আমীর ফয়সল   গৌরনদী সরিকল যুবলীগ ও ছাত্রলীগের উদ্যেগে ইফতার মাহফিল   গৌরনদী চন্দ্রহার বাজারে রাতের আধাঁরে নির্মিত স্থাপনা উচ্ছেদ   আগৈলঝাড়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী গ্রেফতার   অবরুদ্ধ একটি পরিবারের আত্মহত্যার হুমকি   আট শিক্ষকের শূণ্যতায় সহস্রাধিক শিক্ষার্থী হতাশ   গৌরনদী মডেল থানার উদ্যোগে ইফতার মাহফিল   আগরপুর বাজার ব্যবসায়ি যুবলীগ নেতা বিশ্বজিৎ দাসের মায়ের পরলোকগমন   বরিশালে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা   বরিশালে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ করে স্বামীর কাছে নগ্ন ছবি প্রেরণ ॥ মামলা   পাখির অভয়ারণ্য হচ্ছে ঐতিহ্যবাহী দুর্গাসাগর   জামিনে মুক্ত বরিশালের কবি হেনরী স্বপন   গৌরনদীতে ইউপি সদস্যসহ ২ মাদক বিক্রেতা গ্রেফতার   আগৈলঝাড়ায় কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত   আগৈলঝাড়ায় ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার   গৌরনদীতে জাকের পার্টির উদ্যেগে ইফতার মাহফিল