Youtube google+ twitter facebook SS24BD Logo

৩৩ বছরের এমপিওভূক্ত মাদরাসায় নেই শিক্ষার্থী

সত্য সংবাদ অনলাইন ডেক্স ১৭:১৬, ফেব্রুয়ারি ৬, ২০১৯

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ ৩৩ বছর আগে এমপিওভূক্ত হলেও কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়নের দূর্গাপুর হাজী মোবারক আলী দাখিল মাদরাসায়। তবে এমপিও টিকিয়ে রাখতে প্রতি বছর প্রয়োজন মাফিক ছাত্র ম্যানেজ করে তাদের পরীক্ষায় বিশেষ সুবিধা দিয়ে পাস করানো হয়। শিক্ষার্থী না থাকায় বিগত বছরের বিনামূল্যের বইগুলোও বিতরণ করা হয়নি।

বরিশাল সদর উপজেলা নির্বাহী অফিসার হুমায়ুন কবির গত ৫ ফেব্রুয়ারী হঠাৎ করে মাদরাসা পরিদর্শনে গিয়ে এমন তথ্য পেয়েছেন। পরে তিনি নিজের ফেসবুক অ্যাকাউন্টে দেয়া স্ট্যাটাসে এসব তথ্য তুলে ধরেন। উপজেলা নির্বাহী কর্মকর্তার স্ট্যাটাসে বলা হয়, বরিশাল সদর উপজেলার চাঁদপুরা ইউনিয়নের দূর্গাপুর হাজী মোবারক আলী দাখিল মাদরাসার পাশ দিয়ে ওই এলাকার একজন বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে রাষ্ট্রীয় সালাম দিতে যাওয়ার সময় ইচ্ছে হলো মাদরাসার কার্যক্রম দেখার। দুঃখের বিষয় মাদরাসাটির প্রথম হতে দশম শ্রেণি ঘুরে একটি শ্রেণিতে (দশম শ্রেণি) দুইজন ছাত্রসহ একজন শিক্ষককে ক্লাস নিতে দেখা যায়। অপর শ্রেণি সমূহে গত কয়েক বছরে কোন শিক্ষার্থী হাজির হয়নি বলে জানা যায়। অর্থাৎ পাঠদান কার্যক্রম প্রয়োজন হয়নি। শিক্ষক লাইব্রেরিতে গিয়ে ১৪ জন শিক্ষকের মধ্যে দশজনকে হাজির পেলাম।

ইউএনও আরও উল্লেখ করেন, আমি ওই এলাকায় যাব তা শিক্ষকরা জেনে অনেকেই উপস্থিত হলেও কোন শিক্ষার্থীকে উপস্থিত করতে পারেনি। শিক্ষক হাজিরা খাতায় হাজিরায় ভরপুর থাকলেও ফ্রেব্রুয়ারী মাসে হাজিরা খাতায় কোন শিক্ষার্থীর হাজিরা দেখা যায়নি। প্রত্যেক শ্রেণিতে ২৫ থেকে ৩০জন করে শিক্ষার্থীর নাম থাকলেও অধিকাংশ নামই ভুয়া। অর্থাৎ অধিকাংশ নাম কাল্পনিক। এছাড়া অন্য স্কুলে পড়াশুনা করে এমন শিক্ষার্থীদের নাম খাতায় লিখে কিছুদিন পর পর তাদেরকে প্রায় শতভাগ হাজির দেখানো হয়।

সূত্রমতে, মাদরাসাটি ১৯৮৫ সালে স্থাপিত হয় ও ১৯৮৬ সালে এমপিওভুক্ত হয়। প্রতিষ্ঠার পর থেকে কোন ছাত্র-ছাত্রী ভর্তি না হলেও এমপিও টিকানোর জন্য প্রয়োজন মাফিক শিক্ষার্থী ম্যানেজ করে তাদের পরীক্ষায় বিশেষ সুবিধা দেয়ার মাধ্যমে পাশ করানো হয়। মাদরাসার বিগত কয়েক বছরের সরকারী বই সমূহ বিতরণ করা হয়নি। কারণ বই নেয়ার কোন শিক্ষার্থী ওই মাদরাসায় নেই।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : 
আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১ ১৫ ৮৬ ০৬
ই-মেইল: info@ss24bd.com
নির্বাহী সম্পাদক: 
মোঃ শামিম মীর
ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ দিদারুল ইসলাম জয়

বরিশাল অফিসঃ
জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল -৮২৩৩।

ঢাকা অফিসঃ
৮৫ পুরানা পল্টন লেন, ঢাকা ১০০০।

টপ
  পুলিশ কনষ্টেবলদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে মিষ্টি বিতরণ * ব্যতিক্রমী উদ্যোগে ওসি শিশির কুমার পাল   বরিশালে বিদ্যুৎপৃষ্টে কলেজ ছাত্রীর মৃত্যু   বরিশালে অপহরনের চারদিন পর মাদ্রাসা ছাত্রী উদ্ধার   থানা পুলিশের বাঁধা উপেক্ষা করে মুক্তিযোদ্ধার সম্পত্তি দখল করে ঘর নির্মান   বরিশাল অগ্নিকান্ডে চারটি বসতঘর ভস্মিভূত   বরিশালে যৌতুকের দাবিতে গৃহবধুকে অমানুষিক নির্যাতন   বরিশাল কৃষি ইনস্টিটিউটের নিখোঁজ ছাত্রের সন্ধান মিলেছে   সুগন্ধা নদীর পাড়ের অবৈধ দখলদার উচ্ছেদ   গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সততা ষ্টোরের উদ্বোধণ   বরিশালে পঞ্চমদিনে নার্সিং কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল   মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধণ   বাংলাদেশের জন্য মার্কিন সহায়তা অব্যাহত থাকবে-রাষ্ট্রদূত   বরিশালে সর্বত্র কল্লাকাটা আতংক *দুশ্চিন্তায় অভিভাবক ** পুলিশের দাবি পুরোটাই গুজব   বরিশাল নগরীজুড়ে তোলপাড় প্রবাসীর কাছে কাউন্সিলরের পাঁচ লাখ টাকা চাঁদা দাবি   দালালের প্ররোচনায় বরিশালে পাঁচ মাসের শিশু পুত্রকে বিক্রি করেছেন মা   বাবুগঞ্জের তিন নদীর অব্যাহত ভাঙনে দীশেহারা তীরবর্তী মানুষ   লঞ্চ থেকে নদীতে পরে যাওয়া নারী উদ্ধার হয়নি   বরিশালে ইলশে গুড়ি বৃষ্টি   উজিরপুরে জাকের পার্টির মহিলা ফ্রন্টের ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত   বরিশালে বহাল তবিয়তে সেই অধ্যক্ষ *মন্ত্রণালয়ের সুপারিশের পরেও নেয়া হয়নি কোন ব্যবস্থা