ভারত ও পাকিস্তানকে “সংযত থাকার” আহ্বান “যুক্তরাষ্ট্রের”

0
17

ভারত পাকিস্তানকে যেকোনো মূল্যে সংযত থেকে সরাসরি যোগাযোগকে প্রাধান্য দিয়ে উত্তেজনার অবস্থান কমানোর আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত একিট সংবাদ বিবৃতির মাধ্যেম এমন আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে মাইক পম্পেও বলেন, ‘গত ২৬ ফেব্রুয়ারি ভারতের সন্ত্রাসবাদবিরোধী পদক্ষেপের অংশ হিসেবে অভিযান চালানো নিয়ে আমি ভারতের পররাষ্ট্রমন্ত্রী “সুষমা স্বরাজে’র” সঙ্গে কথা বলেছি। আমি তাকে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিরপত্তা সংক্রান্ত অংশিদারিত্বের অংশ হিসেবে ওই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার আহ্বান জানিয়েছি।

দুই দেশের প্রতি আহ্বান জানিয়ে মাইক পম্পেও বলেন, আমি দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীকে যে কোনো মূল্যে উত্তেজনা কমিয়ে সংযত হওয়ার কথা বলেছি। তাছাড়া আমি তাদেরকে আলোচনার টেবিলে বসে এসব সমস্যার সমাধানের পথ খোঁজার কথাও জানিয়েছি।

মাইক পম্পেও আরও বলেন, তাছাড়া আমি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গেও কথা বলেছি। তাকে বলেছি, বর্তমানে যে উত্তেজনা ছড়িয়ে পড়েছে তাতে কোন প্রকার সামরিক পদক্ষেপ না নিয়ে তার সমাধানের আহ্বান জানিয়েছি। পাকিস্তানকে ব্যবহার করে যেসব সন্ত্রাসী সংগঠন তাদের কার্যক্রম পরিচালনা করছে তাদের বিরুদ্ধে অর্থবহ পদক্ষেপ নিতে হবে দেশটির।

তিনি পাকিস্তানের মাটিতে পরিচালিত সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

যুক্তরাষ্ট্রের আগেও ভারত-পাকিস্তান চলমান উত্তেজনা কমাতে সংযত হওয়ার আহ্বান জানায় ইউরোপীয় ইউনিয়ন, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here