Youtube google+ twitter facebook SS24BD Logo

নতুন বাংলা বছরকে বরণে বরিশালে ব্যাপক প্রস্তুতি

রফিকুল ইসলাম রনি ২০:২৯, এপ্রিল ১০, ২০১৯

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বাংলা বছরকে বরণ করে নিতে মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতে বরিশালে দিন-রাত ব্যস্ত সময় কাটাচ্ছেন উদীচী এবং চারুকলার সংগঠক ও কর্মীরা। পাশাপাশি নৃত্য ও কন্ঠ শিল্পীরাও সময় কাটাচ্ছেন অনুশীলনীর মধ্যদিয়ে। প্রতিবছরের ন্যায় এবারও নগরীতে দুটি মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। একটি চারুকলার ও অপরটি উদীচীর। মঙ্গল শোভাযাত্রা আকর্ষণীয় করার লক্ষ্যে উভয় সংগঠনই বানাচ্ছে ভিন্নধর্মী ব্যানার ও ফেস্টুন।

 

চারুকলার অন্যতম সদস্য সাংবাদিক সুশান্ত ঘোষ জানান, পহেলা বৈশাখ সকাল সাতটায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে চারুকলার পক্ষ থেকে সকলকে রাখিবন্ধনের মাধ্যমে বর্ষবরণের অনুষ্ঠানের শুভ সূচনা করা হবে। সকাল আটটায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হবে। এছাড়াও চারুকলার আয়োজনে অশ্বিনী কুমার টাউন হলে দিনব্যাপী চলবে লোকজ সাংস্কৃতিক উৎসব।

 

মঙ্গল শোভাযাত্রার পূর্বে চিত্রাংকন প্রতিযোগিতা, বাঙালি সাজ প্রতিযোগিতা, গুণীজন ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও মুক্তিযোদ্ধাদের হাতে পতাকা তুলে দেবেন গুণীজনরা। পাশাপাশি পহেলা বৈশাখের দিন শিশুদের গ্রামীণ খেলনা উপহার দেবে চারুকলা। সার্বিক আয়োজন সফল করতে এ বছর মঙ্গল শোভাযাত্রার অনুসঙ্গ হিসেবে বিশাল আকৃতির হাতি ও বাউল তৈরি করা হচ্ছে।

 

উদীচীর সংগঠক সাইফুর রহমান মিরন জানান, ব্রজমোহন বিদ্যালয়ের বকুলতলায় প্রভাতী অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হবে উদীচীর বর্ষবরণের আয়োজন। প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ সকাল আটটায় শিশুদের হাতে রাখি পরিয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধণ করবেন। এছাড়া ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচীর আয়োজনে পয়লা বৈশাখ থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। পাশাপাশি চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটারের সাংগঠনিক সম্পাদক মিথুন সাহা জানান, বর্ষবরণে তারা তিনদিনের বৈশাখী উৎসবের আয়োজন করেছেন। শহীদ মিনার প্রাঙ্গণে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লোকজ সঙ্গীত ও বাউল সঙ্গীত পরিবেশন। বর্ষবরণ উপলক্ষে নগরীর প্লানেট পার্কেও আয়োজন করা হয়েছে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

 

এদিকে বর্ষবরণ উপলক্ষে ইতোমধ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নিয়েছেন মেট্রোপলিটন পুলিশ প্রশাসন। মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার (ডিবি) নাসির উদ্দিন মল্লিক জানান, শহরে নিরাপত্তা নিশ্চিতে পহেলা বৈশাখ উপলক্ষে পুলিশের যে কর্মসূচি রয়েছে তা এবার বাদ দেয়া হয়েছে। বেশকিছু গুরুত্বপূর্ণস্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : 
আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১ ১৫ ৮৬ ০৬
ই-মেইল: info@ss24bd.com
নির্বাহী সম্পাদক: 
মোঃ শামিম মীর
ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ দিদারুল ইসলাম জয়

বরিশাল অফিসঃ
জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল -৮২৩৩।

ঢাকা অফিসঃ
৮৫ পুরানা পল্টন লেন, ঢাকা ১০০০।

টপ
  বরিশালে যাত্রীবাহি লঞ্চে গার্মেন্টস কর্মীকে শ্বাসরুদ্ধ করে হত্যা   উজিরপুরে আটিপাড়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ   উজিরপুরে ইয়াবা ও অস্ত্রসহ ২ মাদকসেবী গ্রেফতার   বরিশালে মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী   পুলিশ কনষ্টেবলদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে মিষ্টি বিতরণ * ব্যতিক্রমী উদ্যোগে ওসি শিশির কুমার পাল   বরিশালে বিদ্যুৎপৃষ্টে কলেজ ছাত্রীর মৃত্যু   বরিশালে অপহরনের চারদিন পর মাদ্রাসা ছাত্রী উদ্ধার   থানা পুলিশের বাঁধা উপেক্ষা করে মুক্তিযোদ্ধার সম্পত্তি দখল করে ঘর নির্মান   বরিশাল অগ্নিকান্ডে চারটি বসতঘর ভস্মিভূত   বরিশালে যৌতুকের দাবিতে গৃহবধুকে অমানুষিক নির্যাতন   বরিশাল কৃষি ইনস্টিটিউটের নিখোঁজ ছাত্রের সন্ধান মিলেছে   সুগন্ধা নদীর পাড়ের অবৈধ দখলদার উচ্ছেদ   গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সততা ষ্টোরের উদ্বোধণ   বরিশালে পঞ্চমদিনে নার্সিং কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল   মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধণ   বাংলাদেশের জন্য মার্কিন সহায়তা অব্যাহত থাকবে-রাষ্ট্রদূত   বরিশালে সর্বত্র কল্লাকাটা আতংক *দুশ্চিন্তায় অভিভাবক ** পুলিশের দাবি পুরোটাই গুজব   বরিশাল নগরীজুড়ে তোলপাড় প্রবাসীর কাছে কাউন্সিলরের পাঁচ লাখ টাকা চাঁদা দাবি   দালালের প্ররোচনায় বরিশালে পাঁচ মাসের শিশু পুত্রকে বিক্রি করেছেন মা   বাবুগঞ্জের তিন নদীর অব্যাহত ভাঙনে দীশেহারা তীরবর্তী মানুষ