Youtube google+ twitter facebook Bangla Font Help

নতুন বাংলা বছরকে বরণে বরিশালে ব্যাপক প্রস্তুতি

রফিকুল ইসলাম রনি ২০:২৯, এপ্রিল ১০, ২০১৯

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বাংলা বছরকে বরণ করে নিতে মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন চিত্র ফুটিয়ে তুলতে বরিশালে দিন-রাত ব্যস্ত সময় কাটাচ্ছেন উদীচী এবং চারুকলার সংগঠক ও কর্মীরা। পাশাপাশি নৃত্য ও কন্ঠ শিল্পীরাও সময় কাটাচ্ছেন অনুশীলনীর মধ্যদিয়ে। প্রতিবছরের ন্যায় এবারও নগরীতে দুটি মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। একটি চারুকলার ও অপরটি উদীচীর। মঙ্গল শোভাযাত্রা আকর্ষণীয় করার লক্ষ্যে উভয় সংগঠনই বানাচ্ছে ভিন্নধর্মী ব্যানার ও ফেস্টুন।

 

চারুকলার অন্যতম সদস্য সাংবাদিক সুশান্ত ঘোষ জানান, পহেলা বৈশাখ সকাল সাতটায় নগরীর অশ্বিনী কুমার টাউন হলের সামনে চারুকলার পক্ষ থেকে সকলকে রাখিবন্ধনের মাধ্যমে বর্ষবরণের অনুষ্ঠানের শুভ সূচনা করা হবে। সকাল আটটায় মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করা হবে। এছাড়াও চারুকলার আয়োজনে অশ্বিনী কুমার টাউন হলে দিনব্যাপী চলবে লোকজ সাংস্কৃতিক উৎসব।

 

মঙ্গল শোভাযাত্রার পূর্বে চিত্রাংকন প্রতিযোগিতা, বাঙালি সাজ প্রতিযোগিতা, গুণীজন ও মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও মুক্তিযোদ্ধাদের হাতে পতাকা তুলে দেবেন গুণীজনরা। পাশাপাশি পহেলা বৈশাখের দিন শিশুদের গ্রামীণ খেলনা উপহার দেবে চারুকলা। সার্বিক আয়োজন সফল করতে এ বছর মঙ্গল শোভাযাত্রার অনুসঙ্গ হিসেবে বিশাল আকৃতির হাতি ও বাউল তৈরি করা হচ্ছে।

 

উদীচীর সংগঠক সাইফুর রহমান মিরন জানান, ব্রজমোহন বিদ্যালয়ের বকুলতলায় প্রভাতী অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হবে উদীচীর বর্ষবরণের আয়োজন। প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ সকাল আটটায় শিশুদের হাতে রাখি পরিয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধণ করবেন। এছাড়া ব্রজমোহন বিদ্যালয় মাঠে উদীচীর আয়োজনে পয়লা বৈশাখ থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে বৈশাখী মেলা। পাশাপাশি চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটারের সাংগঠনিক সম্পাদক মিথুন সাহা জানান, বর্ষবরণে তারা তিনদিনের বৈশাখী উৎসবের আয়োজন করেছেন। শহীদ মিনার প্রাঙ্গণে শব্দাবলীর বৈশাখী উৎসবে থাকবে লোকজ সঙ্গীত ও বাউল সঙ্গীত পরিবেশন। বর্ষবরণ উপলক্ষে নগরীর প্লানেট পার্কেও আয়োজন করা হয়েছে মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের।

 

এদিকে বর্ষবরণ উপলক্ষে ইতোমধ্যে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার প্রস্তুতি নিয়েছেন মেট্রোপলিটন পুলিশ প্রশাসন। মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র সহকারী কমিশনার (ডিবি) নাসির উদ্দিন মল্লিক জানান, শহরে নিরাপত্তা নিশ্চিতে পহেলা বৈশাখ উপলক্ষে পুলিশের যে কর্মসূচি রয়েছে তা এবার বাদ দেয়া হয়েছে। বেশকিছু গুরুত্বপূর্ণস্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১১৫৮৬০৬
অফিসঃ জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল ৮২০০।
ই-মেইল: info@ss24bd.com

টপ
  চাকরি স্থায়ীকরণের দাবিতে ন্যাশনাল সার্ভিস কর্মীদের মানববন্ধন সমাবেশ   শেবাচিমে মৃত্যুর সাথে লড়ছেন গণধর্ষণের শিকার প্রতিবন্ধী গৃহবধূ   আগৈলঝাড়ায় ইয়াবা ও গাঁজাসহ ৬ মাদকসেবী ও ব্যবসায়ী গ্রেফতার   আগৈলঝাড়ায় সৈয়দ আবুল হোসেন ট্রাস্টের উদ্যোগে গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান   শেবাচিম হাসপাতাল বহিরাগতদের দখলে * পাচার হচ্ছে রোগীর খাবার ও সরকারী ওষুধ   ববি ভিসির বিরুদ্ধে বিস্তার অভিযোগ ॥ প্রতিবাদী টুর্নামেন্ট   ছয় মাসের মধ্যে গ্রামগুলোকে শহরে রূপান্তরিত করা হবে-প্রতিমন্ত্রী জাহিদ ফারুক   বরিশালে মহিলা মার্কেটের উদ্বোধণ   বরিশালের গৌরনদীতে মহাপবিত্র ফাতেহা শরীফের প্রস্তুতি সভা অনুষ্ঠিত   বরিশালে দলিল লেখককে কুপিয়ে খুন ॥ স্ত্রী-শ্যালকসহ গ্রেফতার-৩   শোক সংবাদ   বরিশালে শ্রমিক নির্যাতন প্রতিরোধে বিক্ষোভ   বরিশালে মন্দিরের ছয়টি প্রতিমা ভাংচুর ॥ লুট   ববি’র শিক্ষকদের বেতন-ভাতা বন্ধের নির্দেশ দিলেন ভিসি   প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ববি’র আন্দোলন জোরদার হচ্ছে ॥ সেশন জটের আশঙ্কা   জাতীয় স্বাস্থ্যসেবা সপ্ত্যাহ পালনে গৌরনদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে র‌্যালী ও আলোচনা সভা   সাংবাদিক খলিফা এনামুলের পিতার মৃত্যুতে বিভিন্ন মহলের শোক   বরিশালে মেয়াদোত্তীর্ন পাট বীজ বিক্রির প্রতিবাদে মানববন্ধন   আগৈলঝাড়াকে মাদকমুক্ত মডেল থানায় রূপান্তর করা হবে-ডিআইজি   ধর্মঘট প্রত্যাহার ॥ বরিশালে নৌযান চলাচল শুরু