Youtube google+ twitter facebook SS24BD Logo

বরিশালে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরীত হিমনীড়ে প্রবেশে নিষেধাজ্ঞা দর্শনাথীদের ক্ষোভ

সত্য সংবাদ অনলাইন ডেক্স ২০:২৭, এপ্রিল ১০, ২০১৯

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মহান মুক্তিযুদ্ধের স্মৃতি বিজরীত নগরীর অন্যতম ঐতিহ্য ‘হিমনীড়’। বিরল প্রজাতির বিভিন্ন বৃক্ষশোভিত বিশাল এলাকাটির অন্যতম আকর্ষণ পদ্মপুকুর। স্থানীয় বা ভ্রমণপিপাসুদের অন্যতম দর্শনীয় স্থান এ হিমনীড়ে শুধু মালিকানা দাবির ভিত্তিতে জনসাধারণের প্রবেশাধিকার বন্ধ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে নগরবাসী ও ভ্রমণপিপাসুদের মধ্যে।

নগরীর বঙ্গবন্ধু উদ্যান সংলগ্ন রাজা বাহাদুর সড়কের পাশে প্রায় ছয় একর জমিতে হিমনীড়ের অবস্থান। বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সেখানে। কাঠের তৈরি আকর্ষণীয় দ্বিতল বাংলোর সামনের পুকুরে বছরের বারো মাস ফোটে পদ্ম ফুল। পুকুরের চারপাশে অর্জুন, শ্বেতচন্দন, অশোক, অশ্বত্থ বৃক্ষ ছাড়াও রয়েছে কাঁঠালচাঁপা, গোলাপ, রাধাচূড়া, হাসনাহেনা, নয়নতারা, ডালিয়া, জিনিয়া ফুলসহ নানা প্রজাতির উদ্ভিদ। প্রতিদিন সহ¯্রাধিক মানুষ হিমনীড়ের সৌন্দর্য উপভোগ করতে এখানে আসেন। হিমনীড় ও পদ্মপুকুরের পাশাপাশি এখানে রয়েছে শিলানীড়, ছায়ানীড় ও চানবাংলো। সস্প্রতি সময়ে বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা পুরো এলাকাটিতে জনসাধারণের প্রবেশে বিধিনিষেধ আরোপ করেছেন। ফলে প্রতিনিয়ত এখানে এসে দায়িত্বরত আনসার সদস্যদের হাতে নাজেহাল হতে হচ্ছে দর্শনার্থীদের।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, ব্রিটিশ শাসনামলে ইন্ডিয়ান জেনারেল নেভিগেশন (আইজিএন) এবং রিভার স্টিম নেভিগেশন (আরএসএম) কোম্পানি তাদের কার্যালয় হিসেবে রাজা বাহাদুর সড়কে হিমনীড় প্রতিষ্ঠা করে। ব্রিটিশ কর্মকর্তাদের অবকাশ যাপনে কাঠ ও টালির চালা দিয়ে দ্বিতল বাংলো স্থাপন করা হয়। বাংলোর সামনে খনন করা বিশাল পুকুরের চারপাশে অর্জুন, শ্বেতচন্দন, অশোক, অশ্বত্থ বৃক্ষ ছাড়াও রয়েছে কাঁঠালচাঁপা, গোলাপ, রাধাচূড়া, হাসনাহেনা, নয়নতারা, ডালিয়া, জিনিয়া ফুলসহ নানা প্রজাতির উদ্ভিদ। ঐতিহ্যবাহী হিমনীড় ও পদ্মপুকুরের পাশাপাশি এখানকার চানবাংলোয় রয়েছে ভিভিআইপি’দের বিশ্রামাগার। শিলানীড় ও ছায়ানীড়ে কর্মকর্তা ও কর্মচারীরা বসবাস করছেন।

ফ্রিল্যান্স ফটোগ্রাফার কিশোর কর্মকার বলেন, গত শুক্রবার বিকেলে হিমনীড়ে গেলে দায়িত্বরত আনসার সদস্যরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের দোহাই দিয়ে প্রধান ফটকে তাকে আটকে দেন। প্রতিবাদ করায় আনসার সদস্যরা তার সাথে দুর্ব্যবহার করেন। তিনি আরও বলেন, ছুটিরদিন হওয়ায় সেদিন অনেক মানুষ হিমনীড়ে গেলেও তাদের ঢুকতে দেওয়া হয়নি।

অভিযোগের সত্যতা জানতে হিমনীড়ে গেলে এক আনসার সদস্য বাঁধা দিয়ে বলেন, যখন-তখন ভেতরে ঢোকার অনুমতি নেই। কয়েক মাস আগে ঊর্ধ্বতন কর্মকর্তারা এ নিষেধাজ্ঞা দিয়েছেন। এ ব্যাপারে বিআইডব্লিউটিএ’র নির্বাহী প্রকৌশলী মামুন-অর রশিদ বলেন, হিমনীড়ে অফিস চলাকালীন প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বহিরাগতরা প্রবেশ করে পরিবেশ বিনষ্ট করে। যে কারণে প্রবেশ ঠেকাতে আনসার নিয়োগ করা হয়েছে। আনসাররা যাচাই-বাছাই করে প্রবেশ করতে দিচ্ছে।
বিআইডব্লিউটিএ’র এ সিদ্ধান্তের বিরোধিতা করে বরিশাল চারুকলার সংগঠক সুশান্ত ঘোষ বলেন, হিমনীড়ের মালিক বিআইডব্লিউটিএ হলেও এটি এখন নগরীর অন্যতম প্রধান বিনোদন কেন্দ্র। এখানকার পদ্মপুকুরের শোভার খ্যাতি সারাদেশে ছড়িয়ে পরেছে। মুক্তিযুদ্ধকালীন ৯ নম্বর সেক্টর কমান্ডার মেজর এমএ জলিল এখানকার বাংলোতে দপ্তর স্থাপন করেছিলেন। ফলে এটি এখন মুক্তিযুদ্ধের ইতিহাসের সাথেও জড়িত। তিনি আরও বলেন, প্রখ্যাত প্রকৃতিপ্রেমিক দ্বিজেন শর্মা কয়েক বছর আগে হিমনীড়ে শিশুদের জন্য ‘এসো গাছ চিনি’ কর্মসূচির উদ্বোধণ করেছেন। এটির দ্বার বন্ধ করে বিআইডব্লিউটিএ জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। সম্মিলিত সামাজিক আন্দোলনের বরিশালের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, বিআইডব্লিউটিএ তাদের সিদ্ধান্ত প্রত্যাহার না করলে কঠোর আন্দোলন করা হবে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : 
আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১ ১৫ ৮৬ ০৬
ই-মেইল: info@ss24bd.com
নির্বাহী সম্পাদক: 
মোঃ শামিম মীর
ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ দিদারুল ইসলাম জয়

বরিশাল অফিসঃ
জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল -৮২৩৩।

ঢাকা অফিসঃ
৮৫ পুরানা পল্টন লেন, ঢাকা ১০০০।

টপ
  বরিশালে যাত্রীবাহি লঞ্চে গার্মেন্টস কর্মীকে শ্বাসরুদ্ধ করে হত্যা   উজিরপুরে আটিপাড়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ   উজিরপুরে ইয়াবা ও অস্ত্রসহ ২ মাদকসেবী গ্রেফতার   বরিশালে মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী   পুলিশ কনষ্টেবলদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে মিষ্টি বিতরণ * ব্যতিক্রমী উদ্যোগে ওসি শিশির কুমার পাল   বরিশালে বিদ্যুৎপৃষ্টে কলেজ ছাত্রীর মৃত্যু   বরিশালে অপহরনের চারদিন পর মাদ্রাসা ছাত্রী উদ্ধার   থানা পুলিশের বাঁধা উপেক্ষা করে মুক্তিযোদ্ধার সম্পত্তি দখল করে ঘর নির্মান   বরিশাল অগ্নিকান্ডে চারটি বসতঘর ভস্মিভূত   বরিশালে যৌতুকের দাবিতে গৃহবধুকে অমানুষিক নির্যাতন   বরিশাল কৃষি ইনস্টিটিউটের নিখোঁজ ছাত্রের সন্ধান মিলেছে   সুগন্ধা নদীর পাড়ের অবৈধ দখলদার উচ্ছেদ   গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সততা ষ্টোরের উদ্বোধণ   বরিশালে পঞ্চমদিনে নার্সিং কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল   মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধণ   বাংলাদেশের জন্য মার্কিন সহায়তা অব্যাহত থাকবে-রাষ্ট্রদূত   বরিশালে সর্বত্র কল্লাকাটা আতংক *দুশ্চিন্তায় অভিভাবক ** পুলিশের দাবি পুরোটাই গুজব   বরিশাল নগরীজুড়ে তোলপাড় প্রবাসীর কাছে কাউন্সিলরের পাঁচ লাখ টাকা চাঁদা দাবি   দালালের প্ররোচনায় বরিশালে পাঁচ মাসের শিশু পুত্রকে বিক্রি করেছেন মা   বাবুগঞ্জের তিন নদীর অব্যাহত ভাঙনে দীশেহারা তীরবর্তী মানুষ