Youtube google+ twitter facebook SS24BD Logo

বরিশালে শত বছরের সরকারী পুকুর প্রভাবশালীদের দখলে

সত্য সংবাদ অনলাইন ডেক্স ১০:১৩, এপ্রিল ১৮, ২০১৯

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীর সাগরদী বাজার জামে মসজিদ ও পিটিআই দেয়াল সংলগ্ন জেলা পরিষদের রেকর্ডিয় সরকারী পুকুর দীর্ঘদিন থেকে দখল করে রেখেছে কতিপয় প্রভাবশালীরা। ইতোমধ্যে ওই সরকারী পুকুরের দখলকারীরা নিজেদের নামে বিএস রেকর্ড করে নিয়েছে। পুকুরটির চারিপাশের ভূমি দখল করে বিভিন্ন স্থাপনা নির্মান করেছে কতিপয় প্রভাবশালী। পুকুরের মধ্যে বিভিন্ন আগাছার ভাগারে পরিনত হয়েছে।

সূত্রমতে, অবৈধ দখলকারীদের হাত থেকে সরকারী পুকুরটি রক্ষার জন্য জেলা পরিষদ বরিশাল জোনাল সেটেলমেন্ট ভূমি অফিসে ৩০ধারার পর এবার ৩১ ধারার আপত্তি কেস দায়ের করেছে। অভিযোগ রয়েছে, জোনাল সেটেলমেন্টের কতিপয় অসাধু অফিসারকে ম্যানেজ করে অবৈধ দখলদাররা বিএস জরিপে ৩০ ধারায় নিজেদের নামে রেকর্ড নিয়েছে। আর এতে করে জেলা পরিষদ ৩০ ধারার বিরুদ্ধে চলমান ৩১ ধারার আপত্তি কেস দায়ের করেছে।

জেলা পরিষদ সূত্রে জানা গেছে, রূপাতলী ৫৬নং মৌজার ৭১১ ও ৭১২ নং দাগের ৫৪ শতক জমির পুকুর জেলা ডিস্ট্রিক বোর্ডের নামে। পরবর্তীতে খতিয়ান পরিবর্তিত হয়ে ৫০৮, ৫০৯ ও ৯৯৬ দাগ হয়। বিষয়টি জেলা পরিষদের সার্ভেয়ার রিয়াজ হোসেন ২০১১ সনের ২৪ জানুয়ারি সংশ্লিস্ট দপÍরের প্রধান নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে অবহিত করেন। জেলা পরিষদের ওই সরকারী পুকুর নিজেদের নামে ফিরিয়ে নিতে তৎকালীন জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ প্রদান করা হয়েছিলো। ওইসময়কার আদেশে উল্লেখ রয়েছে, সাগরদী বাজারের পুকুরটি জেলা পরিষদের নামে রেকর্ড ছিলো। তবে এসএ রেকর্ডে অন্যদের নামে চলে গেছে। তাই জেলা পরিষদের পুকুর ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের একান্ত প্রয়োজন।
সূত্রমতে, শত বছরের সরকারী ওই পুকুরটি জেলা পরিষদ কয়েক বছর বাৎসরিক ইজারা প্রদানের মাধ্যমে রাজস্ব আয় করতো। এরইমধ্যে দখলকারীরা জেলা পরিষদের কতিপয় অসাধু কর্মকর্তার যোগসাজসে মোটা অংকের টাকার বিনিময়ে ওই পুকুরের ইজারা প্রথা বন্ধ করে দেয়। এ সুযোগে স্থানীয় কতিপয় অসাধু ব্যক্তি ভুয়া কাগজপত্র বানিয়ে জেলা পরিষদের পুকুরটি তাদের নামে রের্কড করে নেয়। পাশাপাশি সরকারী সম্পতির উপর স্থাপনা করে নির্মান করে বছরের পর বছর ভোগ দখল করে আসছে। এ ব্যাপারে জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা জানান, সাগরদী পুকুরটি পূর্বে তাদের নামে ছিলো। বর্তমানে অবৈধ দখলদারদের রেকর্ডের বিষয়ে সেটেলমেন্ট থেকে সুরাহা না হলে তারা দেওয়ানী আদালতে মামলা দায়ের করবেন।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১১৫৮৬০৬
অফিসঃ জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল ৮২০০।
ই-মেইল: info@ss24bd.com

টপ
  নারী যাত্রীকে যৌণ হয়রানি বরিশালে বাস চালককে জেলহাজতে প্রেরণ   বরিশালে ভেজাল মুক্ত খাদ্যের দাবিতে মানববন্ধন   বরিশালের দুই কবিকে সম্মাননা প্রদান   বরিশালে মৌলভী আবুল হাসেম কল্যাণ সংস্থার আয়োজনে দুস্থদের মাঝে ঈদ সামগ্রি বিতরণ   গ্রামীণ নারীদের সমস্যা সমাধানের বন্ধু ‘তথ্য আপা’ এখন আগৈলঝাড়ায়   আগৈলঝাড়ায় বোরো ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করলেন জেলা প্রশাসক   সরাসরি কৃষকের কাছ থেকেই ধান কিনতে হবে – ড. সায়েম আমীর ফয়সল   গৌরনদী সরিকল যুবলীগ ও ছাত্রলীগের উদ্যেগে ইফতার মাহফিল   গৌরনদী চন্দ্রহার বাজারে রাতের আধাঁরে নির্মিত স্থাপনা উচ্ছেদ   আগৈলঝাড়ায় ইয়াবাসহ দুই ব্যবসায়ী গ্রেফতার   অবরুদ্ধ একটি পরিবারের আত্মহত্যার হুমকি   আট শিক্ষকের শূণ্যতায় সহস্রাধিক শিক্ষার্থী হতাশ   গৌরনদী মডেল থানার উদ্যোগে ইফতার মাহফিল   আগরপুর বাজার ব্যবসায়ি যুবলীগ নেতা বিশ্বজিৎ দাসের মায়ের পরলোকগমন   বরিশালে স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা   বরিশালে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ করে স্বামীর কাছে নগ্ন ছবি প্রেরণ ॥ মামলা   পাখির অভয়ারণ্য হচ্ছে ঐতিহ্যবাহী দুর্গাসাগর   জামিনে মুক্ত বরিশালের কবি হেনরী স্বপন   গৌরনদীতে ইউপি সদস্যসহ ২ মাদক বিক্রেতা গ্রেফতার   আগৈলঝাড়ায় কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত