Youtube google+ twitter facebook SS24BD Logo

বাবুগঞ্জের তিন নদীর অব্যাহত ভাঙনে দীশেহারা তীরবর্তী মানুষ

রফিকুল ইসলাম রনি ২১:৩৬, জুলাই ৮, ২০১৯

রফিকুল ইসলাম রনি, বরিশাল:- নদী ভাঙনে দিশেহারা হয়ে পড়েছেন জেলার বাবুগঞ্জ উপজেলার খর¯্রােতা তিন নদীর তীরবর্তী বসবাসরত মানুষগুলো। সন্ধ্যা, সুগন্ধা ও আড়িয়াল খাঁ এ তিন নদীর চলমান ভয়াবহ ভাঙনে বিলীন হয়েছে নদীমাতৃক উপজেলাটির শত শত ঘরবাড়ি আবাদি জমি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। ভিটাবাড়ি হাড়িয়ে নিঃস্ব হয়ে অসহায় শত শত পরিবার। আর এ নদী ভাঙনের কারন হয়ে দাড়িয়েছে অপরিকল্পিত ও অবৈধভাবে বালু উত্তোলন। ফলে উপজেলার বেশ কয়েকটি বসতঘরসহ আবাদি জমি গ্রাস করেছে খরস্রোত সুগন্ধা।

গত কয়েক মাসে বাবুগঞ্জের মানচিত্র থেকে হারিয়েছে সৈয়দ মোশারফ-রশিদা একাডেমি, আবুল কালাম কলেজ সংযোগ সড়কসহ বেশ কিছু স্থাপনা। নদীরগর্ভে বসত-বাড়ি, আবাদি জমি, দোকান-ঘরসহ কয়েক একর জমির ফলদ বৃক্ষ বিলীন হয়েছে ।

তাছাড়াও ভাঙন ঝুঁকিতে রয়েছে ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (দোয়ারিকা) সেতু, মহিষাদী সরকারি প্রাথমিক বিদ্যালয়, আবুল কালাম ডিগ্রী কলেজ, জামেনা খাতুন মাধ্যামিক বিদ্যালয়, চরসাধুকাঠি মাদ্রাসা, ঐতিহ্যবাহী বাবুগঞ্জ বাজার, মীররগঞ্জ ফেরিঘাট, মোল্লার হাট বাজার, ভাঙারমুখ লঞ্চ ঘাট, ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি জাদুঘর, রমজানকাঠী সরকারী প্রাথমিক বিদ্যালয়, রমজানকাঠী গ্রাম বাংলা বিদ্যাপিঠ সহ নদীর কুলের বেশ কয়েকটি জামে মসজিদ ও বেশকিছু সরকারি বেসরকারি প্রতিষ্ঠান।

সব ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক শামিম-এমপি, বরিশাল-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপু ও রাজনতীক অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দসহ পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এদিকে ভাঙন প্রতিরোধে জিওব্যাগ ফেলানো হচ্ছে। কিন্তু ভাঙনের অবস্থা তীব্র আকার ধারণ করেছে প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। স্থানিয়দের দাবি অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করলে ভাঙন প্রতিরোধ করা যাবে। এ ব্যাপারে সাংসদ আলহাজ্ব গোলাম কিবরিয়া টিপু বলেন, বাবুগঞ্জ-মুলাদী অঞ্চলের নদী ভাঙন প্রতিরোধে এরইমধ্যেই বেশ কয়েকটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। অচিরেই ভাঙন প্রতিরোধে কাজ করা হবে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : 
আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১ ১৫ ৮৬ ০৬
ই-মেইল: info@ss24bd.com
নির্বাহী সম্পাদক: 
মোঃ শামিম মীর
ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ দিদারুল ইসলাম জয়

বরিশাল অফিসঃ
জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল -৮২৩৩।

ঢাকা অফিসঃ
৮৫ পুরানা পল্টন লেন, ঢাকা ১০০০।

টপ
  বরিশালে যাত্রীবাহি লঞ্চে গার্মেন্টস কর্মীকে শ্বাসরুদ্ধ করে হত্যা   উজিরপুরে আটিপাড়া ফাজিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন নিয়ে অনিয়মের অভিযোগ   উজিরপুরে ইয়াবা ও অস্ত্রসহ ২ মাদকসেবী গ্রেফতার   বরিশালে মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালী   পুলিশ কনষ্টেবলদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়ে মিষ্টি বিতরণ * ব্যতিক্রমী উদ্যোগে ওসি শিশির কুমার পাল   বরিশালে বিদ্যুৎপৃষ্টে কলেজ ছাত্রীর মৃত্যু   বরিশালে অপহরনের চারদিন পর মাদ্রাসা ছাত্রী উদ্ধার   থানা পুলিশের বাঁধা উপেক্ষা করে মুক্তিযোদ্ধার সম্পত্তি দখল করে ঘর নির্মান   বরিশাল অগ্নিকান্ডে চারটি বসতঘর ভস্মিভূত   বরিশালে যৌতুকের দাবিতে গৃহবধুকে অমানুষিক নির্যাতন   বরিশাল কৃষি ইনস্টিটিউটের নিখোঁজ ছাত্রের সন্ধান মিলেছে   সুগন্ধা নদীর পাড়ের অবৈধ দখলদার উচ্ছেদ   গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ে সততা ষ্টোরের উদ্বোধণ   বরিশালে পঞ্চমদিনে নার্সিং কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল   মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধণ   বাংলাদেশের জন্য মার্কিন সহায়তা অব্যাহত থাকবে-রাষ্ট্রদূত   বরিশালে সর্বত্র কল্লাকাটা আতংক *দুশ্চিন্তায় অভিভাবক ** পুলিশের দাবি পুরোটাই গুজব   বরিশাল নগরীজুড়ে তোলপাড় প্রবাসীর কাছে কাউন্সিলরের পাঁচ লাখ টাকা চাঁদা দাবি   দালালের প্ররোচনায় বরিশালে পাঁচ মাসের শিশু পুত্রকে বিক্রি করেছেন মা   বাবুগঞ্জের তিন নদীর অব্যাহত ভাঙনে দীশেহারা তীরবর্তী মানুষ