Youtube google+ twitter facebook SS24BD Logo

ববি’র স্নাতক ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ অক্টোবর

এস.এস টোয়েন্টিফোর ডেক্স রিপোর্ট ১৬:৩৫, আগস্ট ৩০, ২০১৯

ববি’র স্নাতক ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ অক্টোবর

স্টাফ রিপোর্টার, বরিশাল :- আগামী ১৮ ও ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক সম্মান ভর্তি পরীক্ষা। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার স্বাক্ষরিত এক নোটিশে এ তথ্য জানানো হয়েছে।
বৃহস্পতিবারের প্রকাশিত নোটিশ অনুযায়ী ১৮ অক্টোবর সকালে ‘খ’ ইউনিট ও বিকেলে ‘গ’ ইউনিট এবং পরেরদিন ১৯ অক্টোবর সকালে ‘ক’ ইউনিটের পরীক্ষার সূচি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ইউনিট পরিবর্তনের (প্রচলিত ‘ঘ’ ইউনিট) জন্য আলাদাভাবে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবেনা। তবে স্ব-স্ব ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি প্রদান সাপেক্ষে অন্য ইউনিটের বিভাগ সমূহে ভর্তির সুযোগ থাকবে।
ভর্তি পরীক্ষার স্থান, সময় ও আসন বিন্যাস যথাসময়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (যঃঃঢ়://ধফসরংংরড়হ.বরং.নঁ.ধপ.নফ) অথবা প্রবেশপত্রে বর্ণিত নিয়ম অনুযায়ী ক্ষুদে বার্তার মাধ্যমে জানা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা সম্পর্কিত তথ্য জানতে অফিস চলাকালীন সময়ের মধ্যে হেল্পলাইনে (‘ক’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৫। ‘খ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৬। ‘গ’ ইউনিট: ০১৮৭৭-৭১৭৩৭৭ এবং সকল ইউনিটের জন্য ০২-৯৬৬৯৯৩৪) যোগাযোগ করা যাবে।
সূত্রমতে, যারা ২০১৬ সালে বা পরবর্তীতে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ অথবা ২০১৯ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীন ‘ডিপ্লোমা-ইন-কমার্স’ ও ‘এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট)’ ব্যবসায় শিক্ষা শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে, ‘এইচএসসি (ভকেশনাল)’ বিজ্ঞান শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের ‘আলিম (সাধারণ শাখা)’ মানবিক শাখার উচ্চ মাধ্যমিকের সমমান বলে বিবেচিত হবে। নিজস্ব ইউনিটের জন্য সকল সার্ভিস চার্জসহ ৬০০ টাকা, নিজস্ব ইউনিটসহ অন্য ইউনিটের (ইউনিট পরিবর্তন/শাখা পরিবর্তন) জন্য সকল সার্ভিস চার্জসহ এক হাজার একশ’ টাকা সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিয়ে যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবে।
সূত্রে আরও জানা গেছে, আগামী ১ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে। তবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংকে টাকা জমা দেয়া যাবে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ১ অক্টোবর সকাল ১০টা থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোডের শেষ সময় ‘খ’ ইউনিট ১৮ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত। ‘গ’ ইউনিট ১৮ অক্টোবর দুপুর দুইটা পর্যন্ত এবং ‘ক’ ইউনিট ১৯ অক্টোবর সকাল ১০টা পর্যন্ত।
ভর্তির অন্যান্য যোগ্যতা, বিশেষ যোগ্যতা, কোটায় ভর্তি সম্পর্কিত তথ্যাদিসহ ভর্তি পরীক্ষা সম্পর্কিত যাবতীয় তথ্য ওয়েবসাইটে প্রকাশিত ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি সংক্রান্ত নিয়ম নীতির যেকোন ধারা ও উপধারার পরিবর্তন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার সংরক্ষণ করে বলেও বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments

পাঠকের মন্তব্য

Design & Developed By:

সম্পাদক ও প্রকাশক : 
আরিফুর রহমান সুমন
মোবাইলঃ ০১৬১১ ১৫ ৮৬ ০৬
ই-মেইল: info@ss24bd.com
নির্বাহী সম্পাদক: 
মোঃ শামিম মীর
ব্যবস্থাপনা সম্পাদকঃ
মোঃ দিদারুল ইসলাম জয়

বরিশাল অফিসঃ
জাহাঙ্গির নগর, বাবুগঞ্জ, বরিশাল -৮২৩৩।

ঢাকা অফিসঃ
৮৫ পুরানা পল্টন লেন, ঢাকা ১০০০।

টপ
  জাহানারার মানবেতর জীবন যাপন   বরিশালের উজিরপুরে তালের বীজ বপন উদ্বোধন   বরিশাল নগরীকে যানজটমুক্ত রাখতে ট্রাফিক বিভাগের মহাপরিকল্পনা   বরিশালে নজরুল সাংস্কৃতিক সন্ধ্যা   বরিশাল শেবাচিমে চিকিৎসা নিচ্ছে বিরলতম হারলেকুইন শিশু   বরিশালে ব্যাটারী চালিত রিকসা শ্রমিকদের বিক্ষোভ মিছিল   বরিশালে আট বছরের শিশুকে ধর্ষণ চেষ্টা   বরিশালে পরিকল্পনা সচিবের  নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন   মীরগঞ্জ নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেন সাবেক উপজেলা চেয়ারম্যান স্বপন   বরিশালের বাবুগঞ্জ থানার নবাগত ওসি মিজানুর রহমান   বরিশালে টিভি ও ফটো সাংবাদিকদের কমিটি গঠণ   গৃহবধূ হত্যাকারী স্বামীর ফাঁসির দাবীতে বিক্ষোভ   বানারীপাড়ায় গৃহবধুকে হত্যার অভিযোগ   বরিশালে জাপার সাংসদ ছদ্মনামে চালাচ্ছেন একাধিক লঞ্চঘাট   হিজলায়  স্বামীকে হত্যার অভিযোগ   প্রতিবন্ধী নারী ফোরামের সভা   বরিশালে বাল্যবিয়ে প্রতিরোধে সভা   আগৈলঝাড়ায় ইউএনও’র মোবাইল নাম্বার ক্লোন করে অর্থ দাবি   বরিশালে পানিতে ডুবে শিশু মৃত্যুর সংখ্যা শুণ্যের কোঠায় আনতে মেয়রের উদ্যোগ   বরিশালে তাল ও খেজুরের চারা রোপণ